জনতার প্রকারভেদ

জনতা হলো কম সংঘবদ্ধ দল। গণআচরণের অন্যতম দিক হলো জনতা। ব্যক্তিবর্গ নিয়ে জনতার সৃষ্টি। কোনো একটি ঘটনাকে কেন্দ্র করে কিছুসংখ্যক জনগণের সমাবেশকে জনতা বলা হয়। জনতার আচরণ অনুধ্যান করা সমাজ মনোবিজ্ঞানিদের আলোচ্য বিষয়। সমাজ মনোবিজ্ঞানীরা জনতার আচরণ সম্পর্কে আলোচনা করেছেন।

জনতা 

জনতার সৃষ্টি হয় কিছুসংখ্যক ব্যক্তি নিয়ে। জনতার ইংরেজি প্রতিশব্দ হচ্ছে Crowd। সংঘবদ্ধ না হয়ে যখন অনেক লোক একসাথে কোনো জায়গায় একত্র হয় তাকে জনতা বলা হয়। অথবা বলা যায়, কোনো স্থানে পরস্পর প্রত্যক্ষভাবে সম্পর্কযুক্ত সাময়িক ও তুলনামূলক কম সুসংঘবদ্ধ ব্যক্তিবর্গের সমাবেশকে জনতা বলে। জনতা হঠাৎ কোনো বিষয়কে কেন্দ্র করে এক জায়গায় সমবেত হয় এবং কিছুক্ষণ হৈচৈ করার পর তারা আবার ছত্রভঙ্গ হয়ে পড়ে। উদাহরণস্বরূপ বঙ্গবন্ধু এভিনিউতে একটি সাইকেল চুরি করার পর একটি ছেলে ধরা পড়ায় হৈচৈর ফলে যখন অনেক লোকের ভিড় হয়, এই সমাবেশকৃত জনগণকে জনতা বলা হয়। কোন জায়গায় কী ঘটছে তা জানার জন্য জনতা উৎসুক থাকে, কী ঘটেছে তা নিয়ে একে অন্যকে প্রশ্ন করে এবং ঘটনা সম্পর্কে নিজেদের মতামত প্রকাশ করে। আগ্রহ প্রকাশ হলে জনতা অন্যত্র চলে যায়।

জনতার আচরণ নিয়ে সমাজ মনোবিজ্ঞানীরা আলোচনা করেছেন। স্বাভাবিক জনগণ থেকে জনতার আচরণ ভিন্ন প্রকৃতির হয়ে থাকে। তারা একটি ঘটনাকে কেন্দ্র করে একত্র হয়। ঘটনাটি উপলব্ধির জন্য ব্যস্ত থাকে। ঘটনাটি জানার পর জনতা চলে যায়। ঐ সময়টুকু কিছুসংখ্যক জনগণের সমাবেশে জনতার উদ্ভব হয়। সুতরাং বলা যায় সমাজ মনোবিজ্ঞানীদের অন্যতম গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয় হচ্ছে জনতার আচরণ নিয়ে গবেষণা করা।

জনতার প্রকারভেদ 

নিম্নে জনতার শ্রেণিবিভাগ বর্ণনা করা হলো-

১. সাময়িক বা আকস্মিক জনতা: 

সাময়িক বা আকস্মিক জনতা হচ্ছে জনতার অন্যতম শ্রেণিবিভাগ। কোনো ঘটন। দেখার জন্য কোনো স্থানে জনতার সমাবেশকে সাময়িক বা আকস্মিক জনতা বলা হয়। এই শ্রেণির জনতা হঠাৎ করে কোনো সংঘটিত ঘটনা কৌতূহলের সাথে দেখবার জন্য সাময়িক সময়ের জন্য একত্র হয়। তাদের প্রধান লক্ষ্য হচ্ছে কী ঘটনা ঘটেছে তা দেখার আগ্রহ প্রকাশ। উদাহরণ হিসেবে বলা যায়, রাস্তায় এক রিকশাওয়ালাকে এক ব্যক্তি মারছে, কিছু লোক ঐ স্থানে ঘটনাটি দেখার জন্য সমবেত হলো, এই জনতাকে সাময়িক বা আকস্মিক জনতা বলা হয়। সাময়িক জনতা হঠাৎ করে সমবেত হয়, কিছু সময় ঘটনাটি দেখে আবার নিজ নিজ কাজে চলে যায়। সাময়িক বা আকস্মিক জনতা, জনতার একটি উল্লেখযোগ্য দিক।

২. প্রথাগত জনতা: 

কোনো নাটক, খেলা, সিনেমা বা যেকোনো অনুষ্ঠান দেখার জন্য সমবেত জনতাকে প্রথাগত জনতা বলা হয়। অন্যান্য জনতা থেকে প্রথাগত জনতার আচরণ ভিন্ন ধরনের। প্রথাগত জনতা খেলা দেখার জন্য স্টেডিয়ামে হাজির হয়। বিভিন্ন এলাকা থেকে লোক সমবেত হয়ে একটি দলে অন্তর্ভুক্ত হয়। খেলা দেখার সময় তারা নানা ধরনের আচরণের বহিঃপ্রকাশ করে। খেলা দেখার জন্য সমবেত জনতাকে প্রথাগত জনতা বলা হয়। জনগণ কোনো সিনেমা, নাটক বা অনুষ্ঠান দেখার জন্য কোনো একটি স্থানে একত্র হয়। ঐসব জনতাকে প্রথাগত জনতা বলে। সমাজ মনোবিজ্ঞানিগণ প্রথাগত জনতার আচরণ নিয়ে গবেষণা করেছেন। কোনো একক জনতা থেকে প্রথাগত জনতার আচরণ ভিন্ন ধরনের হয়ে থাকে।

৩. ক্রিয়াশীল জনতা: 

জনতার অন্যতম বিশেষ দিক হচ্ছে ক্রিয়াশীল জনতা। কোনো বিশেষ লক্ষ্য পূরণের জন্য জনতা সমবেত হওয়াকে ক্রিয়াশীল জনতা বলা হয়; যেমন- মিছিল করা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি লক্ষ্য সাধনের জন্য সমবেত জনতাকে ক্রিয়াশীল জনতা বলা হয়; যেমন কোনো দলের বিক্ষোভ প্রদর্শনের জন্য যখন জনতা ঐক্যবদ্ধ হয় তখন তাকে ক্রিয়াশীল জনতা বলা হয়। কোনো দলের সাফল্য অর্জনের উদ্দেশ্যে যে আনন্দ-মিছিল করা হয় তা ক্রিয়াশীল জনতা। কোনো বিশেষ কার্য-সম্পাদনের লক্ষ্যে কিছুসংখ্যক লোক একত্র হওয়াকে ক্রিয়াশীল জনতা বলা হয়। কোনো দলের সাফল্য অর্জনের উদ্দেশ্যে যে আনন্দ-মিছিল করা হয় তা ক্রিয়াশীল জনতা। কোনো বিশেষ কার্য-সম্পাদনের লক্ষ্যে কিছুসংখ্যক লোক একত্র হওয়াকে ক্রিয়াশীল জনতা বলা হয়। ক্রিয়াশীল জনতার আচরণে বিশেষত্ব লক্ষ করা যায়। বর্তমানে ক্রিয়াশীল জনতা বেশি প্রত্যক্ষ করা যায়। রাজনৈতিক কারণে ক্রিয়াশীল জনতা দেখা যাচ্ছে।

৪. প্রদর্শনী জনতা:

 জনতার উল্লেখযোগ্য দিক হচ্ছে প্রদর্শনী জনতা। প্রকাশধর্মী কোনো শারীরিক ক্রিয়া প্রদর্শনের উদ্দেশ্যে সমবেত জনতাকে প্রদর্শনী জনতা বলা হয়। কোনো ধর্মীয় অনুষ্ঠানে নৃত্য প্রদর্শনের উদ্দেশ্যে কোনো স্থানে সমবেত জনতাকে প্রদর্শনী জনতা বলে। উদাহরণ হিসেবে বলা যায় হিন্দু ধর্মাবলম্বী জনতা পূজাকে কেন্দ্র করে নৃত্য প্রদর্শন করেন তা দেখার জন্য কিছুসংখ্যক লোক জমায়েত হয়; ঐ জনতাকে প্রদর্শনী জনতা বলা হয়। নৃত্য প্রদর্শনের সময় উপস্থিত জনতার আচরণ ভিন্ন ধরনের হয়ে থাকে। ঐসব জনতাকে সাধারণত প্রদর্শনী জনতা বলা হয়। আধুনিক যুগে ধর্মকে কেন্দ্র করে বিভিন্ন অনুষ্ঠান প্রদর্শন করা হয়।

উপসংহার 

উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, কোনো একটি ঘটনাকে কেন্দ্র করে কিছুসংখ্যক ব্যক্তি একটি স্থানে সমাবেশ করলে তা জনতা হিসেবে আখ্যায়িত হয়। জনতার আচরণ ভিন্ন প্রকৃতির হয়। সমাজ মনোবিজ্ঞানীরা জনতার আচরণ নিয়ে আলোচনা করে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url